ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শিক্ষার মানোন্নয়ন ছাড়া দেশ-জাতির প্রকৃত উন্নয়ন সম্ভব নয়: হুইপ স্বপন

শিক্ষার মানোন্নয়ন ছাড়া দেশ-জাতির প্রকৃত উন্নয়ন সম্ভব নয়: হুইপ স্বপন

শিক্ষার মানোন্নয়ন ছাড়া দেশ জাতির প্রকৃত উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

তিনি বলেছেন, শিক্ষার মানোন্নয়ন ছাড়া জাতির প্রকৃত উন্নয়ন সম্ভব নয়।কেবলমাত্র কতিপয় ক্যাডেট কলেজ এবং শহর এলাকার হাতেগোনা কিছু স্কুলে উন্নত শিক্ষাব্যবস্থা চালু থাকলে মানসম্মত শিক্ষা বঞ্চিত হবে গ্রামের শিশুরা। যার ফলে উন্নত শিক্ষা বাণিজ্যিক সেবায় রূপান্তরিত হবে।

শনিবার জয়পুরহাটে ক্ষেতলাল উপজেলা পরিষদ মিলনায়তনে জয়পুরহাট- নির্বাচনী এলাকার ১৮০ টি প্রাথমিক বিদ্যালয়ে মিনি শিশুপার্ক নির্মাণের জন্য অনুদানের অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বলেন, সবাই আন্তরিক হলে গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে মানসম্মত শিক্ষা চালু করা সম্ভব। সব প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষক হিসেবে যোগদান করেছেন। নব জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দীর্ঘদিন পেশায় কর্মরত থেকে অভিজ্ঞতা অর্জন করেছেন। সুতরাং কর্মরত সম্মানিত মেধাবী শিক্ষকরা আর একটু আন্তরিক হলে প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়ন সম্ভব।

তিনি বলেন, গ্রীক দার্শনিক প্লেটোর মতবাদ হচ্ছে, “মানুষ যেমন হবে রাষ্ট্রও তেমনিই হবে।মানুষের চরিত্র দ্বারাই রাষ্ট্র গড়ে ওঠে সুতরাং স্মার্ট বাংলাদেশ এবং একটি পরমতসহিষ্ণু উন্নত মূল্যবোধসম্পন্ন শান্তিময় সমাজ গড়তে শিক্ষিত, সৃজনশীল নাগরিক গড়ে তোলার বিকল্প নেই। গ্রামে শিক্ষার মানোন্নয়ন দেশ জাতির প্রকৃত উন্নয়নের অন্যতম প্রধান অনুষঙ্গ।

তিনি প্রতিটি বিদ্যালয়কে জ্ঞানের বাতিঘর হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষকবৃন্দ, জনপ্রতিনিধি সরকারি অফিসারদের সর্বাত্মক যত্নবান হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন।

অনুদানের চেক বিতরণকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকিরহোসেন মন্ডল, কালাই উপজেলা চেয়ারম্যান মিনফুজুর রহমান মিলন, ক্ষেতলাল উপজেলা চেয়ারম্যান মোস্তাকিম মন্ডল, আক্কেলপুর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম আকন্দ, তিন উপজেলা নির্বাহী অফিসাররা, ক্ষেতলাল উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুজ্জামান নাদিম চেয়ারম্যান, সাধারন সম্পাদক মেয়র সিরাজুল ইসলাম, আক্কেলপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যক্ষ মোকছেদ আলী, সাধারণ সম্পাদক আহসান কবীর এবলব চেয়ারম্যান, কালাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফজলুর রহমান প্রমুখ।

শিক্ষা,আওয়ামী লীগ,হুইপ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত